ড. ইউনূসের নামে মাস্টার্স ডিগ্রি চালু করল ‘থাইল্যান্ড’!

থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড এন্টারপ্রেনারশিপ’ ডিগ্রি চালু করেছে। এক বৈশ্বিক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে গত বুধবার এই কোর্স চালু করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট অধ্যাপক ইডেন উন এবং নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। গতকাল ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অধ্যাপক ইডেন উন বলেন, প্রফেসর ইউনূস পৃথিবীর কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করছেন। এই মাস্টার্স প্রগ্রামটি অত্যন্ত আকর্ষণীয় ও সময়োপযোগী একটি উদ্যোগ। ড. ইউনূস বলেন, ‘ছাত্রদের কাছে পৃথিবী সম্বন্ধে একটি সংকীর্ণ,

স্বার্থপর বর্ণনা তুলে ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। বিষয়টি সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া যে চাঁদের অন্য দিকে কী আছে। আমাদের ক্যাম্পাসগুলোতে নতুন রকেট ও মহাকাশযান তৈরি করতে হবে,

যা আমাদের শিক্ষাজগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে। ইউনূস সেন্টার থেকে জানানো হয়, কোর্সটি একটি ‘কিউরেটেড’ প্রগ্রাম। কোর্সটি যুক্ত থাকছে পাঁচটি মহাদেশের ৯১টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস একাডেমিয়া নেটওয়ার্কের সঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *