ইস’লাম কোনো ধ’র্ম নয়, এর অনুসারীরা হলেন যু’দ্ধবাজঃ গ্রিসের আর্চবিশপ

ইস’লাম কোনো ধ’র্ম নয়, এটি একটি রাজনৈতিক দল, ব্যবসা। এর অনুসারীরা যু’দ্ধবাজ বলেছেন, গ্রিসের আর্চবিশপ দ্বিতীয় আয়ারমু’স। গতকাল শনিবার (১৬ জানুয়ারি) দেশটির টেলিভিশনে প্রচার হওয়া ভাষণে মু’সলমানদের কটাক্ষ করে গ্রিসের আর্চবিশপ দ্বিতীয় আয়ারমু’স আরও বলেন, তারা চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকে, এটাই ইস’লামের চরিত্র।

ইস’লামকে আক্রমণ করে অ্যাথেন্সের আর্শবিশপের এ বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন গ্রিসের মু’সলমানরা। তারা বলেন, শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য আরও সংযতপূর্ণ বক্তব্য জরুরি। বিশেষ করে করো’না মহামা’রির সময় যখন সারা দুনিয়ার মানুষ আ’ট’কে পড়ে আছে। ওয়েস্টার্ন থ্রেস তুর্কি মাইনোরিটি কনসালটেশন কাউন্সিল (বিটিটিএডিকে) এক বিবৃতিতে জানায়, গ্রিসের আর্চবিশপের বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি আম’রা।

কাউন্সিলের টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, করো’নার মত কঠিন মহামা’রির সময়ে ইস’লামবিরোধী বক্তব্যের বদলে আরও শান্তিপূর্ণ ভাষার ব্যবহার আম’রা আশা করি। ওয়েস্টার্ন থ্রেসের তুর্কি ইউনিয়ন জানথি, আয়ারমু’সের বক্তব্য শুধু ইস’লামের বি’রুদ্ধে আক্রমণ নয়, বিদ্বেষপূর্ণ বলেও অ’ভিহিত করেছে।

ইউনিয়নের ওয়েবসাইটে প্রকাশ করা বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের বক্তব্য যথেষ্ট অ’পমানজনক। গ্রিসের চার্চ থেকে এমন ভাষার ব্যবহার পরিস্থিতিকে কঠিন সংকটে ফেলবে। এ ধরনের বক্তব্য গ্রিসে ইস’লাম বিদ্বেষ এবং বিদেশিদের প্রতি ঘৃ’ণা ছড়ানোর একটি জঘন্য উদাহ’রণ। ভাষা সংশোধনের পাশাপাশি আয়ারমু’সকে আন্তরিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানাচ্ছি। আয়ারমু’সের বক্তব্যকে উদ্দেশ্যমূলক এবং ঈর্ষান্বিত বলে আখ্যা দিয়েছে ওয়েস্টার্ন থ্রেস ই’মাম-খতিব স্কুলস গ্র্যাজুয়েটস অ্যান্ড মেম্বারস অ্যাসোসিয়েশন (বিআইএইচএলআইএমডিইআর)।

এক বিবৃতিতে বলা হয়, একজন সাধারণ মানুষ যেসব ভাষা ব্যবহার করতে পারে না একজন বিজ্ঞ লোক হয়ে তিনি কী’ভাবে এমন বক্তব্য দিলেন! আম’রা তার মানসিক স্বাস্থ্য পরীক্ষার দাবি জানাচ্ছি। তার এমন ঐদ্ধত্যপূর্ণ বক্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছি। শুধু মু’সলমানদের কাছে নয়, বিদ্বেষ ছড়ানোর দায়ে আয়ারমু’সকে পুরো মানবজাতির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানাই।

আর্চবিশপের বক্তব্যের সঙ্গে ধ’র্মতাত্ত্বিক বা ঐতিহাসিক তথ্যগত কোনো স’ম্পর্ক নেই বলে জানিয়েছে ওয়াস্টার্ন থ্রেস মাইনোরিটি উইথ হাই এডুকেশন (বিটিএওয়াইটিডি)। সংগঠনটির বিবৃতিতে বলা হয়, স্প’র্শকাতর এবং গুরুত্বপূর্ণ একটি পদে থেকে একজন আর্চবিশপের এমন বক্তব্যে আম’রা ব্যথিত, বিস্মিত। ইস্টার্ন ম্যাসিডোনিয়া অ্যান্ড থ্রেসের উপপ্রধান আহমেত ইবরাম এক বিবৃতিতে আর্চবিশপের বক্তব্যকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন। ইস্টার্ন ম্যাসিডোনিয়া অ্যান্ড থ্রেসের উপপ্রধান আহমেত ইবরাম বলেন, ইস’লামের অন্যতম ধ’র্মীয় বিশ্বা’স শান্তিতে বসবাস করা। কোনো ধ’র্মের প্রতি বিদ্বেষ ও শত্রুতা পোষণ কখনোই মেনে নেয়া যায় না। সূত্রঃ সময় নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *